ডেস্ক রিপোর্ট

১৪ এপ্রিল ২০২২, ৬:০০ পূর্বাহ্ণ

আজ পয়লা বৈশাখ, শুভ নববর্ষ ১৪২৯

আপডেট টাইম : এপ্রিল ১৪, ২০২২ ৬:০০ পূর্বাহ্ণ

শেয়ার করুন

আজ পয়লা বৈশাখ। আজ সূর্যোদয়ের নতুন আলোর সঙ্গে এসেছে নতুন বছর, বঙ্গাব্দ ১৪২৯। ‘এসো হে বৈশাখ এসো এসো…মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা/ অগ্নিস্নানে শুচি হোক ধরা।’

পয়লা বৈশাখ বাঙালির একটি সার্বজনীন লোকউৎসব। এদিন আনন্দঘন পরিবেশে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে। কল্যাণ ও নতুন জীবনের প্রতীক হলো নববর্ষ। অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় উদযাপিত হয় নববর্ষ।

পয়লা বৈশাখ আমাদের সকল সঙ্কীর্ণতা পরিহার করে উদার নৈতিক জীবনব্যবস্থা গড়তে উদ্বুদ্ধ করে। আমাদের মনের ভিতরের সকল ক্লেদ, জীর্ণতা দূর করে আমাদের নতুন উদ্যমে বাঁচার অনুপ্রেরণা দেয়। আমরা যে বাঙালি, বিশ্বের বুকে এক গর্বিত জাতি, পয়লা বৈশাখের বর্ষবরণে আমাদের মধ্যে এই স্বাজাত্যবোধ এবং বাঙালিয়ানা নতুন করে প্রাণ পায়, উজ্জীবিত হয়।

মহামারি করোনাভাইরাসজনিত কারণে প্রায় দুই বছর পর, এবার সারা দেশে বর্ণিল আয়োজনে উদযাপিত হচ্ছে বাংলা নববর্ষ-১৪২৯। ভোরের প্রথম আলো রাঙিয়েছে নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনাকে। বাংলা নববর্ষ জাঁকজমকপূর্ণভাবে উদযাপনের লক্ষ্যে জাতীয় পর্যায়ে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সরকার। দিনটি সরকারি ছুটির দিন। সংস্কৃতি মন্ত্রণালয় সূত্র জানায়, এবার বর্ষবরণে দেশব্যাপী বর্ণিল শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। এছাড়া, বর্ষবরণের অংশ হিসেবে দেশজুড়ে জেলা ও উপজেলা প্রশাসনের সমন্বয়ে কুইজ প্রতিযোগিতা (নববর্ষ ও বঙ্গবন্ধু), সাংস্কৃতিক অনুষ্ঠান ও লোকজ মেলার আয়োজন করা হয়েছে।

এ ছাড়া, সব কারাগার, হাসপাতাল ও শিশু পরিবারে (এতিমখানা) উন্নতমানের ঐতিহ্যবাহী বাঙালি খাবার ও ইফতারের আয়োজন করা হয়েছে। শিশু পরিবারের শিশুদের নিয়ে ও কারাবন্দিদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে এবং কয়েদিদের তৈরি বিভিন্ন দ্রব্যাদি প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। সব জাদুঘর ও প্রত্নতাত্ত্বিক স্থান সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। শিশু-কিশোর, ছাত্র-ছাত্রী, প্রতিবন্ধী ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের বিনা টিকেটে প্রবেশের সুযোগ রয়েছে।

সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্ব-স্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে ও যথাযথ আড়ম্বরে বাংলা নববর্ষ উদ্যাপন করা হচ্ছে। সব সরকারি-বেসরকারি টিভি, বাংলাদেশ বেতার ও সংবাদপত্রসমূহ বাংলা নববর্ষের ক্রোড়পত্র ও অনুষ্ঠানমালা সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করছে এবং স্ব-উদ্যোগে বাংলা নববর্ষের ওপর বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করছে।

শেয়ার করুন