ডেস্ক রিপোর্ট

৯ মে ২০২২, ৫:৩০ অপরাহ্ণ

প্রাথমিক বিদ্যালয় খোলা বৃহস্পতিবার, মানতে হবে যেসব নির্দেশনা

আপডেট টাইম : মে ৯, ২০২২ ৫:৩০ অপরাহ্ণ

শেয়ার করুন

পবিত্র ঈদুল ফিতরের ছুটির পর আগামী বৃহস্পতিবার (১২ই মে) খুলছে সরকারি প্রাথমিক বিদ্যালয়। সেদিন থেকে শিক্ষার্থী সমাবেশসহ স্কুল পরিচালনা ও ছুটির বিষয়ে আটটি নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

আজ সোমবার (৯ মে) সহকারী পরিচালক নাসরিন সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনাগুলো হলো-

  1. এক শিফট বিশিষ্ট বিদ্যালয়ে শনিবার থেকে বুধবার সকাল ৯টা থেকে বিকেল ৩টা ১৫ মিনিট পর্যন্ত এবং বৃহস্পতিবার বিকাল ২টা ২৫ মিনিট পর্যন্ত (প্রথম ও দ্বিতীয় শ্রেণির সকাল ৯টা ৩০ থেকে দুপুর ১টা পর্যন্ত এবং তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির সকাল ৯টা থেকে বিকেল ৩টা ১৫ মিনিট পর্যন্ত) শ্রেণি পাঠদান কার্যক্রম চলবে।
  2. দুই শিফটের বিদ্যালয়ে শনিবার থেকে বুধবার সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এবং বৃহস্পতিবার বিকেল ২টা ৩০ মিনিট পর্যন্ত (প্রথম ও দ্বিতীয় শ্রেণির সকাল ৯টা থেকে বেলা ১১টা ৫০ মিনিট পর্যন্ত এবং তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির বেলা ১১টা ৩০ মিনিট থেকে বিকেল ৪টা পর্যন্ত) শ্রেণি পাঠদান কার্যক্রম চলমান থাকবে।
  3. এক শিফট বিশিষ্ট বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শ্রেণি কার্যক্রম শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা ৩০ মিনিট  থেকে দুপুর ১২টা এবং দুই শিফট বিশিষ্ট বিদ্যালয়ে সকাল ৯টা থেকে বেলা ১১টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।
  4. এক শিফট বিশিষ্ট বিদ্যালয়ে দৈনিক সমাবেশ সকাল ৯টা থেকে সকাল ৯টা ২৫ মিনিট পর্যন্ত এবং দুই শিফট বিশিষ্ট বিদ্যালয়ে দৈনিক সমাবেশ সকাল ১১টা ৩০মিনিট থেকে সকাল ১১টা ৫০ মিনিট পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করতে হবে।
  5. প্রধান শিক্ষক বিষয়ভিত্তিক প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের অগ্রাধিকার দিয়ে রুটিন প্রণয়নপূর্বক সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা শিক্ষা অফিসারের অনুমোদন নেবেন।
  6. ঢাকা মহানগরের প্রাথমিক বিদ্যালয়ের পাঠদানের সময়সূচির ক্ষেত্রে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ২৯.০১.২০১৯ তারিখের ৩৮.০০৭,000,008,8600.২০১০/৪০৬  নম্বর পরিপত্র অনুসরণ করবেন।
  7. শিখন ঘাটতি পূরণে যথাযথ পদক্ষেপ নিতে হবে।
  8. এ নির্দেশনাসমূহ পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত চলবে।

শেয়ার করুন