ডেস্ক রিপোর্ট

২৯ মে ২০২২, ৪:১৫ অপরাহ্ণ

অবৈধ লে-অফ বাতিল করে অবিলম্বে মোমিন ছড়া চা বাগান খুলে দাও- বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন

আপডেট টাইম : মে ২৯, ২০২২ ৪:১৫ অপরাহ্ণ

শেয়ার করুন

অবৈধ লে-অফ বাতিল করে চা শিল্প রক্ষায় অবিলম্বে মোমিন ছড়া চা বাগান খুলে দেওয়ার দাবিতে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন সিলেট জেলা শাখার উদ্যোগে অদ্য ২৯মে (রবিবার) বিকাল সাড়ে ৫টায় আম্বরখানাস্হ সংগঠনের কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। চা শ্রমিক ফেডারেশনের সিলেট জেলা সহ- সভাপতি রত্না বসাক এর সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাসদ সিলেট জেলা শাখার সমন্বয়ক আবু জাফর,চা শ্রমিক ফেডারেশন এর কেন্দ্রীয় উপদেষ্টা প্রণব জ্যোতি পাল, চা শ্রমিক ফেডারেশনের পদ্মাবতী ছত্রি, লক্ষী দাশ, রুমন বিশ্বাস, মনজুর আহমদ বেলাল আহমেদ, সুরুজ আলী, ইউসুফ আলী, মামুন বেপারি, প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, পূর্ব নোটিশ ছাড়াই  গত ২৫মে বুধবার সন্ধ্যায় প্রায় ২সপ্তাহের মজুরি না দিয়ে বাগানের মালিক পক্ষ মোমিন ছড়া চা বাগান বন্ধ ঘোষণা করেন। বাগান বন্ধ হওয়ার ফলে কর্মরত প্রায় ১২০০  শ্রমিক আর নির্ভরশীল  ৪ হাজার মানুষ মানবেতর জীবন যাপন করছে। দীর্ঘ ৩৩বছর  থেকে ২৫ কেজি নিরিখের নামে তীব্র শ্রম শোষণ,শ্রম আইনের যথাযথ প্রয়োগ না হওয়া মোমিন ছড়া চা বাগানে শ্রম অসন্তোষের প্রধান কারণ। শ্রম অসন্তোষ নিরসনে সিলেট আঞ্চলিক শ্রম দপ্তরের উপ-পরিচালক ভূমিকা ছিল মালিক পক্ষ দ্বারা প্ররোচিত।ফলে সংকট আর তীব্র হয়। বক্তারা সিলেট শ্রম দপ্তরের উপ-পরিচালকের ভূমিকার তীব্র নিন্দা জানান।

বক্তারা অবৈধ লে-অফ বাতিল করে চা শিল্প রক্ষায় অবিলম্বে মোমিন ছড়া চা বাগান খুলে দেওয়া,২০কেজি নিরিখ নির্ধারণ করে মোমিনছড়া চা বাগানে শ্রম অসন্তোষ নিরসন করা, প্রত্যেক বাগানে শ্রম আইনের যথাযথ প্রয়োগে সংশ্লিষ্ট শ্রম কর্মকর্তা দের জবাবদিহিতা নিশ্চিত করা  মোমিন ছড়া চা বাগানের শ্রমিকদের নির্বাচিত পঞ্চায়েত কমিটি কে হয়রানি থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

শেয়ার করুন