ডেস্ক রিপোর্ট

৩১ মে ২০২২, ৬:৫১ অপরাহ্ণ

ভিডিও ভাইরাল ॥ এয়ারপোর্ট সড়কে রাস্তা পাড়ি দিচ্ছে অজগর

আপডেট টাইম : মে ৩১, ২০২২ ৬:৫১ অপরাহ্ণ

শেয়ার করুন

সিলেটের সকাল রিপোর্ট:সিলেটের এয়ারপোর্ট এলাকার ক্যাডেট কলেজের সামনে এক অজগর সাপ রাস্তা পাড়ি দিচ্ছে, তাই সড়কে যান চলাচল কিছুক্ষণের জন্য বন্ধ করে দেন চালকরা। অজগরটিকে সুন্দরভাবে পারাপারের সুযোগ করে দেওয়ার এই ভিডিও বেশ প্রশংসিত হয়েছে।

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, অজগরটি যখন রাস্তা পারাপার হচ্ছে তখন রাস্তার দু’দিক থেকে আসা গাড়িগুলো সাময়িক সময়ের জন্য বন্ধ রেখে সাপটিকে রাস্তা পারাপারে সহযোগিতা করেছেন চালকেরা। ভিডিওটি মাত্র ১০ সেকেন্ডের।

স্বপ্নবাজ মানুজ (Shopnobazz Manuj)  নামের এক ফেসবুক আইডি থেকে এই ভিডিওটি শেয়ার করা হয়। তিনি মোবাইল দিয়ে ভিডিও করে তার আইডিতে শেয়ার করেন, পরে তা ভাইরাল হয়ে যায়। ভিডিওর সঙ্গে তার ফেইসবুক স্ট্যাটাস হুবহু তুলে ধরা হল।

‘সিলেটের এয়ারপোর্ট রোড এ, ক্যাডেট কলেজের সামনে একটি অজগর রাস্তা পার হচ্ছে। সবচেয়ে ভালো লেগেছে গাড়িগুলো দাঁড়িয়ে অজগরটিকে রাস্তা পার হওয়ার সুযোগ করে দিচ্ছে। এই যে আমরা চেঞ্জ হচ্ছি। এরকম ঘটনা দেখলে আসলেই মন ভালো হয়ে যায়।

গ্যারান্টি দিয়ে বলতে পারি, সাপ দেখলেই লাঠি হাতে নিয়ে পিটিয়ে মেরে ফেলে, উল্লাস করতে করতে বিজয়ীর বেশে ঘুমিয়ে পড়ার উগ্র জনগণের চাইতে, যারা সাপটিকে নিভৃতে চলে যাওয়ার সুযোগ করে দিয়েছেন, তাদের ঘুমটি তৃপ্তিদায়ক হয়েছে। মানুষে মানুষে, প্রাণিতে মানুষে, মানুষে প্রকৃতিতে প্রেম, ভালোবাসা বাড়ুক।’

সাপ দেখলেই যেখানে মানুষ দেশীয় অস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়ে সাপ হত্যার জন্য, সেখানে এই দৃশ্য খুবই আশাব্যঞ্জক। এমন দৃশ্য প্রকৃতিপ্রেমী মানুষদের মনে আশা জাগিয়েছে। সাধারণ মানুষের কাছ থেকে প্রকৃতির সকল প্রাণীর সঙ্গে এমন আচরণ আশা করেন প্রকৃতিপ্রেমীরা।

এ বিষয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম বলেন, অজগরের নিরাপদে সড়ক পারাপারের দৃশ্যটি আমাদের আশা জাগিয়েছে। মানুষ এখন অনেক সচেতন এই দৃশ্যটিই তার প্রমাণ। এটি পরিবেশ কর্মীদের দীর্ঘদিনের আন্দোলনের সফলতা। তবে এই দৃশ্যটি পর্যাপ্ত নয় সাধারণ মানুষদের আরও সচেতন হতে হবে। কারণ এখনও গ্রামেগঞ্জে বিনা কারণে বিভিন্ন প্রজাতির প্রাণী হত্যা করা হয়। কিন্তু,পরিবেশের ভারসাম্য রক্ষার্থে সকল প্রাণীর অস্তিত্ব রক্ষা করা আমাদের প্রয়োজন।

শেয়ার করুন