ডেস্ক রিপোর্ট

১৮ জুন ২০২২, ৪:৪২ পূর্বাহ্ণ

১২২ বছরে এমন বৃষ্টি হয়েছে মাত্র তিনবার

আপডেট টাইম : জুন ১৮, ২০২২ ৪:৪২ পূর্বাহ্ণ

শেয়ার করুন

মাত্র দুদিন আগে ৮১১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টির রেকর্ডের পর ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে ২৪ ঘণ্টায় ৯৭২ মিলিমিটার বৃষ্টির রেকর্ড হয়েছে। এটি ১৯৯৫ সালের পর সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদফতর। গতকাল শুক্রবার (১৭ জুন) সকাল ৮টা ৩০ মিনিট পর্যন্ত হওয়া বৃষ্টিপাতকে পরিসংখ্যানে গণনা করা হয়েছে।

হিন্দুস্তান টাইমস জানায়, মেঘালয়ের পূর্ব খাশি নামের এলাকায় শুক্রবারের বৃষ্টিপাত ১২২ বছরের মধ্যে তৃতীয় বড় পরিমাণ।

পৃথিবীর সবচেয়ে আর্দ্র জায়গাগুলোর একটি চেরাপুঞ্জিতে গত তিন দিনে আড়াই হাজার মিলিমিটার বৃষ্টি হয়েছে। এটি ২৭ বছরের মধ্যে তিন দিনে হওয়া বৃষ্টির পরিমাণের রেকর্ড বলে জানায় আবহাওয়া অধিদফতর। এর আগে ১৯৯৫ সালের ১৬ জুন চেরাপুঞ্জিতে এক দিনে ১ হাজার ৫৬৩ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। তার আগের দিন ১৫ জুন হয়েছিল ৯৫০ মিলিমিটার বৃষ্টি। খবর এনডিটিভি।

শুক্রবার পর্যন্ত চেরাপুঞ্জিতে ৪ হাজার ৮১ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে গোহাটিতে আবহাওয়া অধিদফতরের কর্মরত এক কর্মকর্তা জানিয়েছেন।

সংস্থাটি আরও জানায়,  চেরাপুঞ্জিতে আগামী ২৪ ঘণ্টায় আরও ৫৫০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে ব্রহ্মপুত্রের উজানে আসামে গোয়াহাটিতে ৩০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে। এই দুই এলাকার ভাটি হিসেবে সিলেট ও কুড়িগ্রামে ওই পানি নামা শুরু করবে বলে আশঙ্কা করা হচ্ছে।

শেয়ার করুন