ডেস্ক রিপোর্ট

২১ জুলাই ২০২২, ৩:৫৯ পূর্বাহ্ণ

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির বিদায় ঘণ্টা বাজল

আপডেট টাইম : জুলাই ২১, ২০২২ ৩:৫৯ পূর্বাহ্ণ

শেয়ার করুন

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি সংসদে সিনেট সদস্যদের আস্থা ভোটের সংকটে পড়েছেন। গত বৃহস্পতিবার (১৪ জুলাই) পদত্যাগ করতে চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু ইতালির রাষ্ট্রপতি সের্জিও মাতারেল্লা তাকে থামতে বলেছিলেন এবং সেই সঙ্গে এই সপ্তাহে সংসদে নতুন ভোটের আয়োজন করার কথা বলেন।

বুধবার (২০ জুলাই) সন্ধ্যায় সংসদে প্রায় আধা ঘণ্টারও বেশি সময় বক্তব্য দেন মারিও দ্রাঘি। জাতীয় ঐক্যের সরকারের সম্ভাবনা ও অর্থনৈতিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে তার সরকারের প্রতি সমর্থন প্রদানে সিনেট সদস্যদের প্রতি আহ্বান জানান।

এদিন সকাল থেকে সব ধরনের সম্ভাবনা ও প্রত্যাশা কাজ করলেও সন্ধ্যার ভোটাভুটি পর্বের আখেরি ফলাফল মারিও দ্রাঘির জন্য ছিল হতাশার। চূড়ান্ত ভোটপর্বে অংশ নেয়নি জোট সরকারের গুরুত্বপূর্ণ তিনটি দল।

প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির পক্ষে ভোট পড়েছে মাত্র ৯৫টি। সংসদের মোট সিনেট সদস্যসংখ্যা ৩২১ জন। ফলাফল দেখে এটা বোঝা যাচ্ছে, মারিও দ্রাঘির পদত্যাগ করা ছাড়া আর কোনো পথ খোলা নেই। ৭৪ বছর বয়সী বিশ্বের সাবেক প্রভাবশালী অর্থনীতিবিদ মারিও দ্রাঘির সরকারের মেয়াদ শেষ হচ্ছে মাত্র ১৮ মাসে।

তারপরও বৃহস্পতিবার (২১ জুলাই) মারিও দ্রাঘি সংসদে আবার বক্তব্য দেবেন এবং সেই সঙ্গে সংসদের নিম্নকক্ষের আস্থা ভোটের সম্মুখীন হবেন। নিম্নকক্ষের ডেপুটি সংসদ সদস্য সংখ্যা মোট ৬৩০।

শেয়ার করুন