ডেস্ক রিপোর্ট

৯ আগস্ট ২০২২, ১১:৪২ পূর্বাহ্ণ

ব্যবহারকারীদের জন্য হোয়াটসঅ্যাপের নতুন ৩ ফিচার

আপডেট টাইম : আগস্ট ৯, ২০২২ ১১:৪২ পূর্বাহ্ণ

শেয়ার করুন

বর্তমান সময়ে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠছে সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ। দিন দিন বাড়ছে এর ব্যবহারকারীর সংখ্যা। প্রতিনিয়ত ব্যবহারকারী ধরে রাখতে নতুন নতুন ফিচার নিয়ে আসছে সাইটটি। যারা হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন তাদের জন্য এই রিপোর্টে থাকছে নতুন তিন ফিচারের খবর।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চাইলেই তার নিজের নম্বর লুকিয়ে রাখতে পারবেন। এমনই খবর দিয়েছে হোয়াটসঅ্যাপ ফিচার ট্র্যাকার ডব্লিউবিটাইনফোর। রিপোর্ট অনুযায়ী, খুব শিগগিরই হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হতে যাচ্ছে এই ফিচার। এতে যে কোনো ব্যবহারকারী চাইলে তার নম্বর গ্রুপে লুকিয়ে রাখতে পারবেন।

এটি ছাড়াও আরও দুটি নতুন ফিচার আনতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। মঙ্গলবার (৯ আগস্ট) নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ এক পোস্টে জানান, হোয়াটস অ্যাপে নতুন প্রাইভেসি ফিচার আসছে। এর ফলে গ্রুপ চ্যাট থেকে কেউ বেরিয়ে গেলেও কোনো নোটিফিকেশন দেখাবে না হোয়াটসঅ্যাপ। একইসঙ্গে আপনি অনলাইনে সক্রিয় থাকলে কে বা কারা দেখতে পারবে তাও নিয়ন্ত্রণ করা যাবে। এছাড়া মেসেজের স্ক্রিনশট নেয়ার সুযোগও বন্ধ করা যাবে।

মেটা প্রধান বলেন, আমরা আপনার মেসেজ নতুন উপায়ে সুরক্ষিত করতে কাজ করছি, যাতে করে আপনার ব্যক্তিগত তথ্য ও গোপনীয়তা নিশ্চিত করা যায়।

এ ছাড়া অ্যাকাউন্ট নিরাপদ রাখতে ‘লগইন অ্যাপ্রুভাল’ সুবিধা চালু করছে হোয়াটসঅ্যাপ। এ সুবিধা চালু হলে অন্য স্মার্টফোন বা কম্পিউটার থেকে কারও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে প্রবেশ করতে গেলেই অ্যাকাউন্ট ব্যবহারকারীকে সতর্ক বার্তা পাঠাবে হোয়াটসঅ্যাপ।

একসঙ্গে একাধিক যন্ত্রে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা যায়। আর এই সুবিধা কাজে লাগিয়ে অন্য ব্যবহারকারীদের অ্যাকাউন্টে প্রবেশ করে তথ্য চুরির চেষ্টা করে থাকেন হ্যাকাররা।

বার্তায় লগইনের জন্য সম্মতি না দিলে হ্যাকাররা অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন না। ফলে সাইবার হামলা সম্পর্কে জানার পাশাপাশি অ্যাকাউন্টও নিরাপদ থাকবে।

শেয়ার করুন