ডেস্ক রিপোর্ট

১৪ আগস্ট ২০২২, ৮:৪৪ পূর্বাহ্ণ

বিক্রি হবে না খুচরা সিগারেট, কিনতে হবে পুরো প্যাকেট

আপডেট টাইম : আগস্ট ১৪, ২০২২ ৮:৪৪ পূর্বাহ্ণ

শেয়ার করুন

২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করতে নানা ধরনের পদক্ষেপ নিয়েছে সরকার। সেই লক্ষ্যে এবার আরও কঠোর হতে যাচ্ছে তামাক আইন। ধারণা করা হচ্ছে, নতুন আইনে খুচরা সিগারেট বিক্রি হবে না, কিনতে হবে পুরো প্যাকেট।

বেশ আগেই সিগারেটের বিজ্ঞাপন নিষিদ্ধ হয়েছিল, তবে ২০১৩ সালের সংশোধিত আইন অনুযায়ী বিক্রয়স্থলে সিগারেট প্রদর্শন করা যেত। এবার থাকছে না এসব সুযোগও। তামাকপণ্য বিক্রি বন্ধে দিনকে দিন কঠোর হচ্ছে সরকার।

সম্প্রতি তামাক নিয়ন্ত্রণ অধিদফতরের ওয়েবসাইটে প্যাকেটসহ সিগারেট বিক্রির ব্যাপারে উন্মুক্ত মতামত নেয়া হয়। ধারণা করা হচ্ছে, চলতি বছরই আসতে পারে এ সংক্রান্ত বিধিমালা।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ কার্যক্রমের পরিচালক কাজী জেবুন্নেছা বেগম বলেন, ‘এখন কেউ একজন চাইলেই দোকানে গিয়ে এক শলাকা অর্থাৎ খুচরা একটি সিগারেট কিনতে পারেন। কিন্তু প্রস্তাবিত নতুন আইনে সে সুযোগ থাকছে না। সিগারেট কিনতে হলে কিনতে হবে পুরো প্যাকেট।’

বছরের ঊর্ধ্বে ৩৫ শতাংশের বেশি প্রাপ্তবয়স্ক মানুষ তামাকজাত দ্রব্য ব্যবহার করে। যার মধ্যে ৪৬ শতাংশ পুরুষ ও ২৫ দশমিক ২ শতাংশ নারী। বর্তমানে দেশে সাড়ে ৪ কোটি মানুষ তামাকজাত পণ্য ব্যবহার করে, যা একটি দেশের জনস্বাস্থ্যের জন্য শঙ্কাজনক।

শেয়ার করুন