ডেস্ক রিপোর্ট

১৫ আগস্ট ২০২২, ১০:৫২ পূর্বাহ্ণ

মুরারিচাঁদ কলেজে বঙ্গবন্ধুর ৪৭ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত

আপডেট টাইম : আগস্ট ১৫, ২০২২ ১০:৫২ পূর্বাহ্ণ

শেয়ার করুন

যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সিলেটের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ মুরারিচাঁদ কলেজে ১৫ ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত ও জাতীয় শোক দিবস-২০২২ পালন করা হয়। সোমবার সকালে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ এবং কালো ব্যাজ ধারণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সকাল ১০ ঘটিকায় কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরালে অধ্যক্ষ, শিক্ষক পরিষদ, বিভিন্ন বিভাগ এবং কর্মচারী পরিষদ কর্তৃক পুস্পস্তবক অর্পণ করা হয়। ১০টা ১৫ মিনিটে বৃক্ষরোপণ করা হয়। সাড়ে ১০ টায় পবিত্র কোরআন তিলাওয়াত ও পবিত্র গীতা পাঠের মধ্য দিয়ে কলেজ অডিটোরিয়ামে মূল অনুষ্ঠান শুরু হয়। শিক্ষক পরিষদের যুগ্ম সম্পাদক ও অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মোছাম্মৎ জেবিন আক্তারের সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ প্রফেসর মো. সালেহ আহমদ।

 

আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. সালেহ আহমদ

সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জাতির পিতার ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপন কমিটির আহবায়ক ও বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর পান্না বসু।

এছাড়াও সভায় উপস্থিত থেকে আরও বক্তব্য রাখেন মুরারিচাঁদ কলেজের উপাধ্যক্ষ প্রফেসর পান্না রানী রায়, শিক্ষক পরিষদ সম্পাদক ও পদার্থবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ তৌফিক এজদানী চৌধুরী। জাতীয় শোক দিবসের উপর আলোচনায় অংশ নেন কলেজের গণিত বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ আনোয়ার হোসেন চৌধুরী, ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ শওকত হোসেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ বায়েজিদ আলম, রসায়ন বিভাগের প্রভাষক চঞ্চল রায় শুভ প্রমুখ।

পরে জাতির পিতার ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব সহ ১৫ই আগস্টের সকল শহীদদের বিনম্র শ্রদ্ধা জানিয়ে কলেজের অধ্যক্ষ ও আলোচনা সভার সভাপতি প্রফেসর মো. সালেহ আহমদ বলেন, ‘১৫ আগস্টের শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ ও দূরদর্শী নেতৃত্বে জাতির পিতার আজন্ম লালিত স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে এগিয়ে চলছে বাংলাদেশ। ৭৫’র ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হলেও তিনি আজীবন অমর থাকবেন বাঙালির হৃদয়ে।’

আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ৭৫’ এর ১৫ আগস্টে নিহত সকল শহিদদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। পরে মোনাজাতের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ১৯৭৫ সালের ১৫ ই আগস্টের নিহত সকল শহিদদের স্মরণে বাদ জোহর কলেজ ও হোস্টেল মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

সিলেটের সকাল/ লবীব

শেয়ার করুন