ডেস্ক রিপোর্ট

১৭ আগস্ট ২০২২, ৯:৪৬ পূর্বাহ্ণ

লিডিং ইউনিভার্সিটির সামার ২০২২ সেমিস্টারের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

আপডেট টাইম : আগস্ট ১৭, ২০২২ ৯:৪৬ পূর্বাহ্ণ

শেয়ার করুন

 

লিডিং ইউনিভার্সিটির সামার ২০২২ সেমিস্টারের ওরিয়েন্টেশন প্রোগ্রাম বুধবার (১৭ আগস্ট ২০২২) সকাল ১১টায় অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করে বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সদস‍্যদের রুহের মাগফিরাত কামনা করা হয়।
অনুষ্ঠিত ওরিয়েন্টেশন মধ‍্যদিয়ে ইউনিভার্সিটির ৪টি অনুষদের ১১টি বিভাগের ১৭টি প্রোগ্রামের নতুন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিন অতিবাহিত করেন আনন্দমুখর পরিবেশে। স্বত:স্ফূর্ত শিক্ষার্থীদের সাথে সাথে বিপুল সংখ্যক অভিভাবকগণও উপস্থিত ছিলেন। অভিভাবকগণ প্রাকৃতিক ছায়াঘেরা লিডিং ইউনিভার্সিটির ক্যাম্পাস ও অবকাঠামো থেকে সন্তোষ প্রকাশ করেন।

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. রাগীব আলী বলেন, লিডিং ইউনিভার্সিটিতে পড়াশোনা করে উন্নত বিশ্বে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সুন্দর ভবিষ্যৎ গড়ার সব সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে। শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্তে রয়েছে পর্যাপ্ত বাসের ব্যবস্থাপনা। ব্রিজ এবং রাস্তা প্রশস্তকরণের কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। তিনি বলেন, আজকের শিক্ষার্থীরাই আগামী দিনে দেশের নেতৃত্ব দিবেন। তাদের মাধ্যমেই উন্নত আধুনিক বাংলাদেশ গড়ে উঠবে। তারা সুশিক্ষা না পেলে ভবিষ্যতে দেশ কঠিন অবস্থায় পরবে। দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে তিনি শিক্ষার্থীদের যোগ্য নাগরিক হিসেবে নিজেকে গড়ে তোলার আহবান জানান।

নবীন শিক্ষার্থীদেরকে লিডিং ইউনিভার্সিটি পরিবারে স্বাগত জানিয়ে উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, জ্ঞান অর্জনের জায়গা হলো বিশ্ববিদ্যালয় যেখান থেকে বিশ্ব সম্পর্কে জানার এবং নিজের দেশকে উন্নয়নের লক্ষ্যে নেতৃত্বদানে নিজেকে তৈরী করার।
এ বিশ্ববিদ্যালয়ের সুনাম ও স্বীকৃতি ইউকেসহ উন্নত বিশ্বের বিভিন্ন সংস্থা প্রদান করেছে। তিনি আরও বলেন, লিডিং ইউনিভার্সিটিতে উন্নত শিক্ষা পরিবেশ নিশ্চিত করতে দক্ষ শিক্ষক ও ব্যবস্থাপনা বিষয়টি গুরুত্ব দেয়া হয়েছে। শিক্ষার মানোন্নয়ের লক্ষ্যে অবকাঠামো উন্নয়নের কার্যক্রমও অব্যাহত রয়েছে। তিনি আরও বলেন, ইতোমধ্যে উন্নত বিশ্বের বেশ কয়েকটি নামকরা বিশ্ববিদ্যালয়ের সাথে লিডিং ইউনিভার্সিটির একাডেমিক সমঝোতা স্মারক সম্পন্ন হয়েছে যেখানে শিক্ষক-শিক্ষার্থীরা তাদের উচ্চশিক্ষা এবং গবেষণা কার্যক্রম বিনিময় করতে পারবেন। তিনি লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ড. রাগীব আলীর সহযোগীতায় এ বিশ্ববিদ্যালয়কে দেশ এবং দেশের বাইরে একটি প্রথম সারির বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলার প্রত্যাশা ব্যক্ত করেন।

আজ থেকে পড়াশোনার এক নতুন যাত্রা শুরু হলো যেখান থেকে ভবিষ্যৎ ক‍্যারিয়ার পথ উন্মুক্ত হবে উল্লেখ করে বিশেষ অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই বলেন, লিডিং ইউনিভার্সিটি হলো সঠিক জায়গা যেখানে রয়েছে পড়াশোনার সুন্দর পরিবেশ।
বর্তমান বিশ্বের সাথে তালমিলিয়ে চলার জন্য বিষয়ভিত্তিক দক্ষতা অর্জনের উপর গুরুত্ব দেওয়ার পরামর্শও প্রদান করেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রল‍্যাণ উপদেষ্টা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাইমুল আহসান খান। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এবং এ‍্যাডমিনিস্ট্রেটিভ কার্যক্রম নবীনদের মধ্যে তুলে ধরেন কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সৈয়দা জেরিনা হোসেন। নবীনদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ করে দেওয়ার জন‍্য কৃতজ্ঞতা প্রকাশ করে ইংরেজি বিভাগের শিক্ষার্থী নাফিসা জুয়াইরিয়াহ্।

সমাপনি বক্তব্য প্রদান করেন ফ্রেসার্স ওরিয়েন্টেশন আয়োজক কমিটির কনভেনার ও ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া। পরবর্তীতে কালচারাল ক্লাবের আয়োজনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। কালচারাল প্রোগ্রামের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন কালচারাল ক্লাবের উপদেষ্টা মিসেস শাম্মী আক্তার। লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী বাধন দাস ও টিকলী তালুকদার দোলার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ও রেজিস্ট্রার ড. মোহাম্মদ মোস্তাক আহমদ, প্রক্টর মো. রাশেদুল ইসলাম, লাইব্রেরিয়ান এবং বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন