ডেস্ক রিপোর্ট

২৩ জানুয়ারি ২০২৩, ১:৩৩ অপরাহ্ণ

তৃতীয় পক্ষের কারণে ফুটবলে নিষিদ্ধ শ্রীলঙ্কা

আপডেট টাইম : জানুয়ারি ২৩, ২০২৩ ১:৩৩ অপরাহ্ণ

শেয়ার করুন

হঠাৎ করে নিষেধাজ্ঞার খড়গে জর্জরিত শ্রীলঙ্কার ফুটবল। এখন থেকে কোনো আন্তর্জাতিক খেলায় দেশটি অংশগ্রহণ করতে পারবে না। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানিয়েছে আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা)। ফিফা গঠনতন্ত্রের ১৬ ধারা লঙ্ঘন করায় এই শাস্তি দেয়া হয়েছে বলে জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

রোবাবার (২২ জানুয়ারি) ফুটবল ফেডারেশন অব শ্রীলঙ্কাকে (এফএফএসএল) নিষিদ্ধ করে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে ফিফা। সংস্থাটির জেনারেল সেক্রেটারি ফাতমা সামৌরার স্বাক্ষর করা ওই বিজ্ঞপ্তিতে নিষেধাজ্ঞার বিষয়টি বলা হলেও, ঠিক কী কারণে এমন শাস্তি দেয়া হলো সেটি বলা হয়নি। তবে শ্রীলঙ্কার গণমাধ্যম জানিয়েছে, ফুটবল ফেডারেশনের নির্বাচনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে এমন নিষেধাজ্ঞা আসতে পারে।

নিষেধাজ্ঞার বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ফিফা গঠনতন্ত্রের ১৬ ধারা লঙ্ঘন করায় ২১ জানুয়ারি থেকে আন্তর্জাতিক ফুটবলে শ্রীলঙ্কাকে নিষিদ্ধ করা হলো। আর গঠনতন্ত্রের ১৩ ধারা অনুসারে দলটির সদস্যদের প্রাপ্য সুযোগ-সুবিধা দেয়া হবে না। এছাড়া ফিফার সদস্য দেশগুলোকে শ্রীলঙ্কার ফুটবল থেকে যোগাযোগ বিচ্ছিন্ন রাখতে বলা হলো। এ বিষয়ে পরবর্তী নির্দেশনা আসলে জানিয়ে দেয়া হবে।’

২০০২ সালে বাংলাদেশও পেয়েছিল ফিফার এমন নিষেধাজ্ঞা। শ্রীলঙ্কার আগে সর্বশেষ ২০২২ সালে ভারতকে এই নিষেধাজ্ঞা দেয় আন্তর্জাতিক ফুটবল সংস্থাটি। তবে কিছুদিন পরেই ভারত সেই শাস্তি থেকে মুক্তি পায়। বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ছাড়াও ২০১৭ সালে চার বছরের নিষেধাজ্ঞা পেয়েছিল পাকিস্তান।

শেয়ার করুন