ডেস্ক রিপোর্ট

২৫ জানুয়ারি ২০২৩, ১:৩৮ অপরাহ্ণ

প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা ঠিক থাকবে: সংসদে প্রধানমন্ত্রী

আপডেট টাইম : জানুয়ারি ২৫, ২০২৩ ১:৩৮ অপরাহ্ণ
প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী

শেয়ার করুন

স্বাধীনতার ইতিহাস আর কেউ বিকৃত করতে পারবে না উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা ঠিক থাকবে।

বুধবার (২৫ জানুয়ারি) জাতীয় সংসদে তিনি বলেন, ‘ইতিহাস বিকৃতকারীর বিচার করতে গেলে কাকে রেখে কাকে করব। ৯৬’র আগে অনেকে সঠিক ইতিহাস জানার পরও বিকৃত করেছে। তবে স্বাধীনতার ইতিহাস আর কেউ বিকৃত করতে পারবে না, সম্ভবও না। প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা যেন ঠিক থাকে সেই চেষ্টা করা হবে।’

তিনি বলেন, প্রকৃত মুক্তিযোদ্ধাদের সম্মান দিতে চায়নি বিএনপি। খালেদা জিয়া ক্ষমতায় আসার পর মুক্তিযোদ্ধাদের সার্টিফিকেট বাতিল করে দেয়। এমনকি ‘৭৫ সালের পর এমন একটা সময় বাংলাদেশে গেছে যারা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছে সেই কথাটা বলতেও মানুষ ভীতসন্ত্রস্ত ছিল। কারণ মুক্তিযোদ্ধা অফিসারদের একে একে হত্যা করা হয়।

শেখ হাসিনা বলেন, ‘যারা চাকরি করত তাদেরকে চাকরি থেকে বিতাড়িত করেছে। এমনকি কেউ মুক্তিযোদ্ধার সন্তান হলেও তারা চাকরি পেত না। এমন একটা ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করেছিল। সাথে সাথে মুক্তিযুদ্ধের ইতিহাসও বিকৃত করেছিল। এটা ছিল সবচেয়ে দুর্ভাগ্যজনক। আমাদের মহান মুক্তিযুদ্ধ, যে যুদ্ধ ৪৮ সাল থেকে সংগ্রামের মধ্যদিয়ে আমরা জাতির পিতার নেতৃত্বে বিজয় অর্জন করেছি সেই ইতিহাসটাই মুছে ফেলা হয়।

শেয়ার করুন