ডেস্ক রিপোর্ট

২৫ জানুয়ারি ২০২৩, ১:৪৩ অপরাহ্ণ

প্রতিটি জেলায় রেল সংযোগ হবে: রেলমন্ত্রী

আপডেট টাইম : জানুয়ারি ২৫, ২০২৩ ১:৪৩ অপরাহ্ণ

শেয়ার করুন

প্রতিটি জেলার সঙ্গে রেল সংযোগ দেয়া হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, দেশের সব রেল ব্যবস্থাকে ব্রডগেজে রূ রুপান্তরসহ প্রতিটি জেলার সঙ্গে সংযুক্ত করা হবে।

আজ বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে ওসমানী স্মৃতি মিলনায়তনের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক সম্মেলন ২০২৩-এর দ্বিতীয় দিনে ষষ্ঠ অধিবেশন শেষে তিনি এ কথা জানান।

একই সঙ্গে ভারতের শিলিগুড়ি ও আগরতলার সঙ্গে দুটি নতুন রেললাইন চালু করা হবে বলে জানান রেলমন্ত্রী। বুধবার জেলা প্রশাসকদের সঙ্গে তিনটি মন্ত্রণালয়ের বৈঠক হয়েছে। বৈঠকে রেলের পরিকল্পনা নিয়ে কথা হয়েছে।

মন্ত্রী বলেন, ‘রেলকে আমরা প্রতিটি জেলার সঙ্গে সংযুক্ত করতে চাই। আমাদের যে দুই ধরনের রেল ব্যবস্থা ব্রডগেজ ও মিটারগেজ। দেশের সব রেল ব্যবস্থাকে ব্রডগেজে রূপান্তর করতে চাই।’

তিনি বলেন, ‘১৯৬৫ সালে ভারতের সঙ্গে যে রেললাইনগুলো বন্ধ হয়ে গিয়েছিল, সেগুলো আমরা পুনরায় চালু করতে চাই। পাশাপাশি দুদেশের চাহিদা অনুযায়ী নতুন কোনো জায়গায় যদি আমরা রেল যোগাযোগ স্থাপন করতে চাই, যেমন: বাংলাবন্ধা দিয়ে শিলিগুড়ির সঙ্গে, আখাউড়া থেকে আগরতলার সঙ্গে এই দুটি নতুন রেলপথ যুক্ত করতে চাই।’

‘এ ছাড়াও আপনারা জানেন যে আমাদের যেসব প্রকল্প চলমান, তার মধ্যে চট্টগ্রাম থেকে কক্সবাজার রেললাইন আমাদের নির্ধারিত সময় চলতি বছরের জুনের মধ্যে শেষ করতে চাই,’ যোগ করেন মন্ত্রী।

শেয়ার করুন